শনিবার, ০৮ মে ২০২১, ০৭:৫৬ অপরাহ্ন

সোলাইমানিকে হত্যার নীলনকশাকারী বিমান দূর্ঘটনায় নিহত

  • সর্বশেষ আপডেট মঙ্গলবার, ২৮ জানুয়ারী, ২০২০, ১০.১৪ পিএম
  • ১৯৯ বার পড়া হয়েছে

আলোকিত কন্ঠ ডেস্ক।। ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর কুদস ফোর্সের প্রধান জেনারেল কাসেম সোলেইমানি হত্যাকাণ্ডের নীল নকশাকারী মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএর ইরাক, ইরান এবং আফগান মিশনের প্রধান মাইকেল ডি আন্দ্রিয়া আফগানিস্তানে বিমান বিধ্বস্তে নিহত হয়েছেন।

জঙ্গিগোষ্ঠী তালেবানের গুলিতে বিমানটি বিধ্বস্ত হয়ে আন্দ্রিয়া নিহত হন বলে রাশিয়ার গোয়েন্দা সংস্থাগুলো নিশ্চিত করেছে।

রুশ গোয়েন্দারা বলছেন, সোমবার আফগানিস্তানের মধ্যাঞ্চলীয় গজনী প্রদেশের দেহ ইয়াক জেলায় মার্কিন সামরিক বাহিনীর বিধ্বস্ত নজরদারি বিমানে ছিলেন সিআইএর ইরাক, ইরান এবং আফগান মিশনের প্রধান মাইকেল ডি আন্দ্রিয়া।

তারা বলেন, বিধ্বস্ত বিমানটি যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএর কমান্ড প্রধান মাইকেল ডি আন্দ্রিয়ার ভ্রাম্যমাণ ইউনিটের অংশ ছিল। যুক্তরাষ্ট্রের সবচেয়ে উন্নত গোয়েন্দা প্ল্যাটফর্ম হিসেবে পরিচিত এই ভ্রাম্যমান কমান্ডের সব ধরনের সরঞ্জাম এবং নথি এখন তালেবানের কাছে।

গত ৩ জানুয়ারি ইরাকের রাজধানী বাগদাদের আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর সশস্ত্র বিদেশি শাখা কুদস ফোর্সের প্রধান জেনারেল কাসেম সোলেইমানি হত্যার নিখুঁত নীল নকশা সিআইএর ইরাক, ইরান এবং আফগান মিশনের প্রধান লেফটেন্যান্ট জেনারেল মাইকেল ডি আন্দ্রিয়া-ই করেছিলেন। নজরদারি ওই বিমানটিতে আন্দ্রিয়া ছাড়াও সিআইএর আরও বেশ কয়েকজন জ্যেষ্ঠ কর্মকর্তা ছিলেন বলে জানিয়েছে রুশ গোয়েন্দারা।

মধ্যপ্রাচ্যে সিআইএর সর্বাধিক পরিচিত কর্মকর্তা ডি আন্দ্রিয়া আয়াতুল্লাহ মাইক নামেও পরিচিত। ২০১৭ সাল থেকে মধ্যপ্রাচ্যে মার্কিন পতাকা ব্যবহার করে বেশকিছু গুপ্তহত্যায় নেতৃত্ব দিয়ে আসছিলেন। সোলেইমানি ছাড়াও ইরাকের অন্তত ৩০০ বিক্ষোভকারীকে তার নেতৃত্বে সিআইএর অ্যাজেন্টরা হত্যা করেছে বলে অভিযোগ রয়েছে।

৩ জানুয়ারি ড্রোন হামলা চালিয়ে বাগদাদে কুদস ফোর্সের প্রধান জেনারেল কাসেম সোলেইমানি ও ইরাকের আধা সামরিক বাহিনী পিএমইউর সেকেন্ড-ইন-কমান্ড আবু মাহদি আল-মুহানদিসসহ অন্তত ১০ জনকে হত্যা করে মার্কিন সামরিক বাহিনী।

ইরানের সামরিক বাহিনীর এই কমান্ডার হত্যাকাণ্ডের জবাবে ইরাকে মার্কিন ঘাঁটিতে তেহরান এক ডজনের বেশি ক্ষেপণাস্ত্র হামলা চালায়। এই হামলায় যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর অন্তত ৩০ সদস্য মস্তিষ্কের সমস্যায় ভুগছেন বলে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন খবর দিয়েছে।

আপনার মতামত দিন:

শেয়ার করুন

এই ক্যাটাগরির আরও সংবাদ
themebaalokitokant1852550985
©2019-20 All rights reserved Alokitokantho