বুধবার, ০১ এপ্রিল ২০২০, ১০:৩১ পূর্বাহ্ন

শহীদদের শ্রদ্ধা জানাতে প্রস্তুত শহীদ মিনার

  • সর্বশেষ আপডেট বৃহস্পতিবার, ২০ ফেব্রুয়ারী, ২০২০, ১১.০৮ এএম

আলোকিত কন্ঠ ডেস্ক।। একুশের প্রথম প্রহরে ভাষা শহীদদের শ্রদ্ধা জানাতে প্রস্তুত কেন্দ্রীয় শহীদ মিনার। বায়ান্ন থেকে ৭১’র বিভিন্ন প্রেক্ষাপট রং-তুলির আঁচলে শোভা পাচ্ছে শহীদ মিনার চত্ত্বর। নেওয়া হয়েছে সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থাও।

একুশ মানেই প্রেরণা, তাইতো বীর সন্তানদের শ্রদ্ধা জানাতে একুশের প্রথম প্রহরে সবার গন্তব্য শহীদ মিনার। ভাষার অধিকার প্রতিষ্ঠায় বুকের তাজা রক্ত দিয়ে ইতিহাস সৃষ্টির দিনটির নাম একুশে ফেব্রুয়ারী। যার সঙ্গে মিশে আছে গৌরব সেইসঙ্গে বেদনা আর মর্মস্পর্শী স্মৃতি।

রফিক, সালাম, বরকত জব্বারসহ নাম না জানা শহীদদের রক্তের দামে যে একুশের জন্ম। তাদের সম্মানে কেন্দ্রীয় শহীদ মিনার ঘিরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলার শিক্ষার্থীদের রং-তুলির আঁচড়ে ফুটিয়ে তোলার ক্ষুদ্র প্রয়াস। একুশ উপলক্ষে ছুটে আসা জনতার জন্য প্রস্তুত এখন কেন্দ্রীয় শহীদ মিনার। প্রবেশের মুখেই দেয়ালজুড়ে শোভা পাচ্ছে বায়ান্ন থেকে একাত্তরের বিভিন্ন প্রেক্ষাপটের ওপর আঁকা রঙের আঁচলে ইতিহাসের স্বাক্ষর।

বাঙালির আবেগঘন দিনটিকে ঘিরে যেনো কোন অপ্রীতিকর ঘটনা না ঘটে সেজন্য নেওয়া হয়েছে কড়া নিরাপত্তা ব্যবস্থা। পুলিশ, র‌্যাবের পাশাপাশি পুরো এলাকা সিসি ক্যামেরায় সর্বক্ষণ নজরদারি করবে আইনশৃঙ্খলা বাহিনী।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের রুট প্লানিং অনুযায়ী শহীদ মিনারের প্রবেশের পথ হবে শুধুমাত্র পলাশী দিয়ে। আর বেদীতে ফুল দিয়ে ফিরে যাওয়ার জন্য খোলা থাকবে দোয়েল চত্ত্বরের রাস্তাটি।

এছাড়া পুরো ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় যানবাহন চলাচলও নিয়ন্ত্রণ করা হবে।

একুশের প্রথম প্রহরে রাষ্ট্রপতি প্রধানমন্ত্রীসহ গুরুত্বপূর্ণ ব্যাক্তিদের শ্রদ্ধা নিবেদনের পর সর্বস্তরের মানুষের জন্য খুলে দেওয়া হবে কেন্দ্রীয় শহীদ মিনার।

এই ক্যাটাগরির আরও সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

themebaalokitokant1852550985
©2019-20 All rights reserved Alokitokantho  
Devoloped by alokito kantho.com