বুধবার, ৩০ সেপ্টেম্বর ২০২০, ০১:২০ অপরাহ্ন
শিরোনাম
আশুলিয়া প্রেসক্লাব চত্বরে ককটেল বিষ্ফোরন সাভার ও আশুলিয়ায় র‌্যাবের অভিযানে বিদেশী বিয়ার ও ট্যাপেন্টাডল ও অস্ত্র সহ ৬জন আটক দুই শিক্ষার্থীকে বেঁধে মারধর, শিক্ষক আটক চলমান মহামারিই শেষ নয়, ভবিষ্যতের জন্যেও বিশ্বকে প্রস্তুত থাকতে হবে : ডব্লিওএইচও দেশের বিভিন্ন রুটে কমিউটার, মেইল, এক্সপ্রেস এবং লোকাল ট্রেন পরিচালনার সিদ্ধান্ত দেশে করোনা সংক্রমণ কমেছে।। সরকার পরিবর্তন চাইলে বিএনপিকে নির্বাচন পর্যন্ত অপেক্ষা করতে হবে।।কাদের জলবায়ু পরিবর্তন মোকাবেলায় প্রতিশ্রুত চাঁদার পরিমাণ বাড়াতে হবে : প্রধানমন্ত্রী চাঁপাইনবাবগঞ্জে আন্তর্জাতিক সাক্ষরতা দিবস উপলক্ষে আলোচনা সভা আজ জিসিএ’র আঞ্চলিক কার্যালয়ের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

মেডিকেল ভিসা ছাড়াই বাংলাদেশিদের চিকিৎসা দেবে ভারত

  • সর্বশেষ আপডেট সোমবার, ২ সেপ্টেম্বর, ২০১৯, ৭.০৬ পিএম
  • ২২ বার পড়া হয়েছে

ভারতে এতোদিন কোনও ধরণের চিকিৎসা সেবা নেয়ার জন্য রোগীদের মেডিকেল ভিসার প্রয়োজন হতো। অনেক সময় রোগীরা তাদেরর তাৎক্ষণিক প্রয়োজনে নানা ভোগান্তি পোহাত। তবে এখন থেকে মেডিকেল ভিসা ছাড়াই ভারতে যেয়ে চিকিৎসা সেবা নেয়া যাবে বলে ঘোষণা দিয়েছেন ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়। তবে এ সুবিধা কেবলমাত্র ছোটখাট রোগব্যাধির জন্য প্রযোজ্য হবে বলেও জানিয়েছেন দেশটির কর্তৃপক্ষ।

শুক্রবার (৩০ আগস্ট) এ ঘোষণা দেয়া হয়েছে বলে তথ্য প্রকাশ করেছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

দেশটির স্বরাষ্ট্রমন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, এ চিকিৎসা সেবা তাদের জন্যই প্রযোজ্য হবে যারা বৈধ ভিসায় ভারতে এসেছেন এবং আসার পর অসুস্থ হয়ে পড়েছেন। কেবল অঙ্গ প্রতিস্থাপনের বেলায় অবশ্যই মেডিকেল ভিসা লাগবে।

বিবৃতিতে আরো বলা হয়, বৈধ ভিসায় ভারতে আসা কোনো দেশের নাগরিক সেসব রোগের চিকিৎসা নিতে পারবেন যা তিনি ভারতে আসার আগে থেকেই ভুগছিলেন অথবা আসার পর আক্রান্ত হয়েছেন। এর আগে কোনো হাসপাতাল বা মেডিকেল সেন্টারে ভর্তি হতে হলে আগের ভিসাকে মেডিকেল ভিসায় রূপান্তর করে নিতে হতো।

দেশটিতে বেড়াতে এসে অনেক বিভিন্ন রোগে আক্রান্ত হন। তখন তাদের চিকিৎসা নেয়া অপরিহার্য হয়ে পড়ে। তবে সঙ্গে মেডিকেল ভিসা না থাকার কারণে তারা চিকিৎসা নিতে পারেন না। তবে তারা যাতে এখন থেকে মেডিকেল ভিসা ছাড়াই চিকিৎসা নিতে পারেন সেজন্য এই উদ্যোগ নেয়া হয়েছে বলে জানিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

বিবৃতিতে শর্ত হিসেবে বলা হয়, যদি চিকিৎসা নিতে ১৮০ দিনের অর্থাৎ ৬ মাসের কম সময় লাগে অথবা ভিসার মেয়াদ থাকাকালীন সময় লাগে, যেটা আগে ঘটবে, তাহলে কিছু শর্তসাপেক্ষে আগন্তুকরা চিকিৎসা নিতে পারবেন।

আপনার মতামত দিন:

শেয়ার করুন

এই ক্যাটাগরির আরও সংবাদ
themebaalokitokant1852550985
©2019-20 All rights reserved Alokitokantho