শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ০৬:৪০ পূর্বাহ্ন
শিরোনাম
আশুলিয়া ও আড়াইহাজারে স্বর্ণের দোকানে ডাকাতিতে ‘জড়িত’ ৯ জন গ্রেপ্তার সড়ক দুর্ঘটনা রোধে সাভার হাইওয়ে পুলিশের উদ্বুদ্ধকরণ কর্মসূচি আশুলিয়ায় চাঁদা না পেয়ে ব্যবসায়ীর বাড়িতে হামলা: ভাংচুর আহত ৭ ২১শে আগস্ট ছিল ১৫ই আগস্টের কুশীলবদের নীলনকশার অংশ ঢাকায় কঠোর বিধিনিষেধ লঙ্ঘনে ৩৮১ গ্রেফতার অধ্যাপক মো. আলী আশরাফ এমপি আর নেই প্রাথমিক বিদ্যালয় ও কিন্ডারগার্টেনের চলমান ছুটি ৩১ আগস্ট পর্যন্ত বৃদ্ধি নিয়মনীতিহীন আইপি টিভি’র বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে: তথ্য ও সম্প্রচার মন্ত্রী শোকের মাসের কর্মসূচি স্বাস্থ্য বিধি মেনে পালনের আহ্বান জানিয়েছেন ওবায়দুল কাদের প্রধানমন্ত্রীর ফেলোশিপ পাবেন ৫৫ জন

বাজেট বাস্তবায়ন নিয়ে অর্থনীতিবিদদের সংশয়

  • সর্বশেষ আপডেট শনিবার, ১৫ জুন, ২০১৯, ১০.০৫ এএম
  • ৫৪৭ বার পড়া হয়েছে

আলোকিত ডেস্ক: ভ্যাট আইন বাস্তবায়ণের মাধ্যমে  ২০১৯-২০ অর্থবছরের বাজেটে বিশাল রাজস্ব আদায়ের যে পরিকল্পনা করা হচ্ছে তা কোনোভাবেই বাস্তবায়ন সম্ভব নয় বলে মন্তব্য করেন পলিসি রিসার্চ ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক ড. আহসান এইচ মনসুর।

অন্যদিকে, ব্যাংকিং খাতে সুশাসন আনাটা খুব জরুরী, তবে চলতি বাজেটে এটির সমাধানে সুনির্দিষ্ট দিক নির্দেশনা নেই বলে মন্তব্য করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. সায়মা হক বিদিশা।

দেশের উন্নয়নের ধারা অব্যাহত রাখতে প্রতিবছরের মত এবারও বিশাল অংকের জাতীয় বাজেট পেশ করেছেন অর্থমন্ত্রী মোস্তাফা কামাল। তবে এবারের এই বাজেট বাস্তাবায়ন সরকারের জন্য বড় চ্যালেঞ্জ বলে মনে করছেন অর্থনীতিবিদরা। খেলাপী ঋণ আদায়ে সরকার ব্যর্থ হলে ব্যক্তিখাতে ঋণ প্রদান বাধাগ্রস্থ হবে বলে মনে করেন অধ্যাপক ড. সায়মা হক বিদিশা।আবার দেশের অর্থনীতির চাকা সচল রাখতে ব্যাংক খাতে সুশাসন প্রতিষ্ঠা জরুরী বলেও মনে করেন তিনি।অন্যদিকে, বেসরকারি ব্যাংকগুলোকে কিভাবে মূলধন যোগান দেয়া হবে বাজেটে তার কোন দিক নির্দেশনা নেই বলে মন্তব্য করেন পলিসি রিসার্চ ইনস্টিটিউটের এই নির্বাহী পরিচালক।নতুন ভ্যাট আইন বাস্তবায়ন ও রাজস্ব আদায় সরকারের জন্য বড় চ্যালেঞ্জ বলেও মনে করেন তিনি।

আপনার মতামত দিন:

শেয়ার করুন

এই ক্যাটাগরির আরও সংবাদ
themebaalokitokant1852550985
©2019-20 All rights reserved Alokitokantho