শুক্রবার, ১৮ সেপ্টেম্বর ২০২০, ০৫:৪৪ অপরাহ্ন
শিরোনাম
সাভার ও আশুলিয়ায় র‌্যাবের অভিযানে বিদেশী বিয়ার ও ট্যাপেন্টাডল ও অস্ত্র সহ ৬জন আটক দুই শিক্ষার্থীকে বেঁধে মারধর, শিক্ষক আটক চলমান মহামারিই শেষ নয়, ভবিষ্যতের জন্যেও বিশ্বকে প্রস্তুত থাকতে হবে : ডব্লিওএইচও দেশের বিভিন্ন রুটে কমিউটার, মেইল, এক্সপ্রেস এবং লোকাল ট্রেন পরিচালনার সিদ্ধান্ত দেশে করোনা সংক্রমণ কমেছে।। সরকার পরিবর্তন চাইলে বিএনপিকে নির্বাচন পর্যন্ত অপেক্ষা করতে হবে।।কাদের জলবায়ু পরিবর্তন মোকাবেলায় প্রতিশ্রুত চাঁদার পরিমাণ বাড়াতে হবে : প্রধানমন্ত্রী চাঁপাইনবাবগঞ্জে আন্তর্জাতিক সাক্ষরতা দিবস উপলক্ষে আলোচনা সভা আজ জিসিএ’র আঞ্চলিক কার্যালয়ের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে র্র্যাবের মাদক বিরোধী অভিযানে ফেন্সিডিল সহ আটক ১

বাজেট বাস্তবায়ন নিয়ে অর্থনীতিবিদদের সংশয়

  • সর্বশেষ আপডেট শনিবার, ১৫ জুন, ২০১৯, ১০.০৫ এএম
  • ১০ বার পড়া হয়েছে

আলোকিত ডেস্ক: ভ্যাট আইন বাস্তবায়ণের মাধ্যমে  ২০১৯-২০ অর্থবছরের বাজেটে বিশাল রাজস্ব আদায়ের যে পরিকল্পনা করা হচ্ছে তা কোনোভাবেই বাস্তবায়ন সম্ভব নয় বলে মন্তব্য করেন পলিসি রিসার্চ ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক ড. আহসান এইচ মনসুর।

অন্যদিকে, ব্যাংকিং খাতে সুশাসন আনাটা খুব জরুরী, তবে চলতি বাজেটে এটির সমাধানে সুনির্দিষ্ট দিক নির্দেশনা নেই বলে মন্তব্য করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. সায়মা হক বিদিশা।

দেশের উন্নয়নের ধারা অব্যাহত রাখতে প্রতিবছরের মত এবারও বিশাল অংকের জাতীয় বাজেট পেশ করেছেন অর্থমন্ত্রী মোস্তাফা কামাল। তবে এবারের এই বাজেট বাস্তাবায়ন সরকারের জন্য বড় চ্যালেঞ্জ বলে মনে করছেন অর্থনীতিবিদরা। খেলাপী ঋণ আদায়ে সরকার ব্যর্থ হলে ব্যক্তিখাতে ঋণ প্রদান বাধাগ্রস্থ হবে বলে মনে করেন অধ্যাপক ড. সায়মা হক বিদিশা।আবার দেশের অর্থনীতির চাকা সচল রাখতে ব্যাংক খাতে সুশাসন প্রতিষ্ঠা জরুরী বলেও মনে করেন তিনি।অন্যদিকে, বেসরকারি ব্যাংকগুলোকে কিভাবে মূলধন যোগান দেয়া হবে বাজেটে তার কোন দিক নির্দেশনা নেই বলে মন্তব্য করেন পলিসি রিসার্চ ইনস্টিটিউটের এই নির্বাহী পরিচালক।নতুন ভ্যাট আইন বাস্তবায়ন ও রাজস্ব আদায় সরকারের জন্য বড় চ্যালেঞ্জ বলেও মনে করেন তিনি।

আপনার মতামত দিন:

শেয়ার করুন

এই ক্যাটাগরির আরও সংবাদ
themebaalokitokant1852550985
©2019-20 All rights reserved Alokitokantho