বুধবার, ১৯ জানুয়ারী ২০২২, ০১:৫১ অপরাহ্ন

জাবিতে শুরু হলো দুই দিনব্যাপী অর্থনীতি বিষয়ক সম্মেলন

  • সর্বশেষ আপডেট রবিবার, ১৯ ডিসেম্বর, ২০২১, ৬.২৪ পিএম
  • ৩৩ বার পড়া হয়েছে

জাবি প্রতিনিধি

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে  ‘৫০ বছরে বাংলাদেশঃ আকাক্সক্ষা, অর্জন ও প্রতিবন্ধকতা’ শীর্ষক দুই দিনব্যাপী সম্মেলন আয়োজন করেছে বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগ।

আজ (১৯ ডিসেম্বর) ও ২০ ডিসেম্বর সকাল সাড়ে ৯টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনে এ সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। মোট ১০টি অধিবেশন অনুষ্ঠিত হবে। আলোচ্য বিষয়গুলোকে সবার কাছে পৌঁছাতে গ্রন্থ আকারে প্রকাশ করা হবে। দুদিনব্যাপী এ সম্মেলনে দেশের শিক্ষাবিদ, অর্থনীতিবিদদের পাশাপাশি যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়াসহ অন্যান্য দেশের গবেষকগণ তাদের নিবন্ধ উপস্থাপন করবেন।

সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে যুক্ত ছিলেন জাবি উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম, জাবির সাবেক উপাচার্য অধ্যাপক আবদুল বায়েস, অধ্যাপক আনু মুহাম্মদ, সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) চেয়ারম্যান অধ্যাপক রেহমান সোবহানসহ অন্যরা।
উদ্বোধনী অধিবেশনে অধ্যাপক আনু মুহাম্মদ বাংলাদেশের অর্থনৈতিক বিকাশে আত্মসন্তুষ্টির সুযোগ নেই উল্লেখ করে বলে, “ভারত ও পাকিস্তানের থেকে বাংলাদেশ অনেক ক্ষেত্রে এগিয়ে আছে, কিন্তু ভারত,পাকিস্তানের মত ভাঙাচোড়া অর্থনীতি আমাদের মডেল হতে পারে না।“

গবেষক ড. মাহা মির্জা বাংলাদেশের পাটকল শিল্প প্রসঙ্গে বলেন, “ স্বাধীন দেশে ৫০ বছর ধরে পাটকল চললেও পর্যাপ্ত আধুনিকায়নের অভাবে উৎপাদন খরচ বাড়ছে। বেসরকারি ক্ষাতে যে পরিমাণ ভর্তুকি দেয়া হয় তার সিকি ভাগও রাষ্ট্রায়ত্ব শিল্প ক্ষাতে দেয়া হয় না। এবং রাষ্ট্রায়ত্ব পাটকলগুলোকে ঢালাওভাবে বেসরকারিকরণ করলেই যে তা লাভবান হবে তা অন্তত বাংলাদেশের প্রেক্ষাপটে বলা যায় না।“

আপনার মতামত দিন:

শেয়ার করুন

এই ক্যাটাগরির আরও সংবাদ
themebaalokitokant1852550985
©2019-20 All rights reserved Alokitokantho