শনিবার, ০৮ মে ২০২১, ০৭:২০ অপরাহ্ন

চলমান মহামারিই শেষ নয়, ভবিষ্যতের জন্যেও বিশ্বকে প্রস্তুত থাকতে হবে : ডব্লিওএইচও

  • সর্বশেষ আপডেট মঙ্গলবার, ৮ সেপ্টেম্বর, ২০২০, ৯.৪৫ পিএম
  • ৩২৬ বার পড়া হয়েছে

আলোকিত কন্ঠ ডেস্কঃ চলমান এই করোনা মহামারিই শেষ নয়, তাই বিশ্বকে অবশ্যই আগে ভাগে নতুন মহামারির জন্যে প্রস্তুত থাকতে হবে।বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রধান টেডরস আধানম গেব্রিয়াসিস সোমবার ব্রিফিংকালে এ কথা বলেন।

তিনি আরো বলেন, এটিই শেষ মহামারি নয়। আমাদের জন্যে ইতিহাসের শিক্ষা হলো মহামারি জীবনেরই বাস্তবতা। তাই পরবর্তী মহামারির আগে তার জন্যে এ সময়ের চেয়েও বিশ্বকে আরো বেশি প্রস্তুত থাকতে হবে।গেব্রিয়াসিস বলেন, কোভিড -১৯ মহামারি আমাদের সকলকে অনেক কিছু শিখিয়েছে। এর মধ্যে একটি হলো স্বাস্থ্য বিলাসবহুল কোন জিনিস নয়, এটি প্রয়োজনীয় ও মানুষের অধিকার।

তিনি আরো বলেন, জনস্বাস্থ্য সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক স্থিতিশীলতার ভিত্তি।ডব্লিওএইচও প্রধান বলেন, এর অর্থ রাষ্ট্রগুলোকে অবশ্যই রোগ প্রতিরোধ, শনাক্ত ও মোকাবেলায় বিনিয়োগ করতে হবে। তিনি সকল রাষ্ট্রকে জনস্বাস্থ্য বিশেষ করে প্রাথমিক স্বাস্থ্য খাতে বিনিয়োগের আহ্বান জানান। গেব্রিয়াসিস স্বাস্থ্য সুরক্ষায় থাইল্যান্ডের প্রচেষ্টাকে ইতিবাচক উদারহরণ হিসেবে তুলে ধরেন।

এছাড়া তিনি মঙ্গোলিয়া, মৌরিতিয়াস ও উরুগুয়েসহ আরো কয়েকটি দেশের করোনা নিয়ন্ত্রণে তাদের সফল লড়াইয়ের কথাও উল্লেখ করেন।

আপনার মতামত দিন:

শেয়ার করুন

এই ক্যাটাগরির আরও সংবাদ
themebaalokitokant1852550985
©2019-20 All rights reserved Alokitokantho