রবিবার, ২৮ নভেম্বর ২০২১, ০৩:১৬ পূর্বাহ্ন

কৃষিপণ্যের বাণিজ্য সম্প্রসারণে এমওইউ স্বাক্ষর

  • সর্বশেষ আপডেট বৃহস্পতিবার, ১৮ নভেম্বর, ২০২১, ৭.৫৯ পিএম
  • ৩৪ বার পড়া হয়েছে

আলোকিত কন্ঠ ডেস্কঃ

বাংলাদেশে কৃষিজাত পণ্যের বাণিজ্য সম্প্রসারণে কারিগরি সহযোগিতা প্রদানের বিষয়ে বাণিজ্য মন্ত্রণালয় ইউএস ডিপার্টমেন্ট অব এগ্রিকালচার এর অর্থায়নে বাস্তবায়নাধীন বাংলাদেশ ট্রেড ফ্যাসিলিটেশন প্রকল্পের সঙ্গে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর (এমওইউ) করেছে।

বৃহস্পতিবার বাণিজ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে সমঝোতা স্বারক স্বাক্ষর হয়। বাণিজ্য মন্ত্রণালয়ের ডব্লিউটিও সেলের মহাপরিচালক মো. হাফিজুর রহমান এবং ল্যান্ড ও’লেকস ভেনচার ৩৭ এর কান্ট্রি ডিরেক্টর ও বাংলাদেশ ট্রেড ফ্যাসিলিটেশন প্রকল্পের প্রকল্প পরিচালক মাইকেল জে পার নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারকে সই করেন। অনুষ্ঠানে বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

তপন কান্তি ঘোষ তার বক্তব্যে কৃষিপণ্য বাণিজ্যের ক্ষেত্রে বিদ্যমান বাঁধা দুরীকরণে যুক্তরাষ্ট্র সরকার এগিয়ে আসায় ধন্যবাদ জানান। তিনি বলেন, এই উদ্যোগের ফলে সরকারি সংস্থা ও বেসরকারি খাত নানাভাবে সহযোগিতা পাবে, যা বাংলাদেশের ব্যবসায়িক কার্যক্রমকে সহজ করবে।

তিনি আরও বলেন, যুক্তরাষ্ট্রের এই প্রকল্পের আওতায় বাণিজ্য নিয়ন্ত্রক সংস্থাগুলোর আইনি কাঠামোর সংস্কার,পণ্য পরীক্ষাগারের ভৌত কাঠামো উন্নয়ন, সেবা স্বয়ংক্রিয়করণ ও মান উন্নয়ন, বাণিজ্য সংশ্লিষ্ট তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিত করা ও স্বচ্ছতা বৃদ্ধি, পচনশীল খাদ্য ও কৃষিপণ্য ব্যবস্থাপনায় সহযোগিতা প্রদান করার ফলে বাংলাদেশের ব্যবসায় পরিবেশের উন্নতিকে আরও তরান্বিত করবে। তিনি সমন্বিতভাবে প্রকল্প বাস্তবায়ন ও কার্যকর করার উপর জোর দেন।

তপন কান্তি ঘোষ আশা প্রকাশ করেন ২০২৬ সালে বাংলাদেশ উন্নয়নশীল দেশে উন্নীত হবার পর আন্তর্জাতিক বাণিজ্যে যেসব চ্যালেঞ্জ আসবে, তা মোকাবেলায় বাংলাদেশ ট্রেড ফ্যাসিলিটেশন প্রকল্পটি বিশেষ সহায়ক হবে। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বাংলাদেশে যুক্তরাষ্ট্র দূতাবাসের চীফ পলিটিক্যাল এন্ড ইকোনমিক কাউন্সিলর স্কট ব্রান্ডন, বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. হাফিজুর রহমান, ইউএসডিএ বাংলাদেশ ট্রেড ফ্যাসিলিটেশন প্রকল্পের ডেপুটি চীফ অফ পার্টি ফুয়াদ এম খালিদসহ বাণিজ্য মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তা ও প্রকল্পের বিভিন্ন পর্যায়ের ব্যবস্থাপক ও কারিগরি বিশেষজ্ঞগণ উপস্থিত ছিলেন।

আপনার মতামত দিন:

শেয়ার করুন

এই ক্যাটাগরির আরও সংবাদ
themebaalokitokant1852550985
©2019-20 All rights reserved Alokitokantho