বৃহস্পতিবার, ০১ অক্টোবর ২০২০, ০৯:৩২ অপরাহ্ন
শিরোনাম
আশুলিয়া প্রেসক্লাব চত্বরে ককটেল বিষ্ফোরন সাভার ও আশুলিয়ায় র‌্যাবের অভিযানে বিদেশী বিয়ার ও ট্যাপেন্টাডল ও অস্ত্র সহ ৬জন আটক দুই শিক্ষার্থীকে বেঁধে মারধর, শিক্ষক আটক চলমান মহামারিই শেষ নয়, ভবিষ্যতের জন্যেও বিশ্বকে প্রস্তুত থাকতে হবে : ডব্লিওএইচও দেশের বিভিন্ন রুটে কমিউটার, মেইল, এক্সপ্রেস এবং লোকাল ট্রেন পরিচালনার সিদ্ধান্ত দেশে করোনা সংক্রমণ কমেছে।। সরকার পরিবর্তন চাইলে বিএনপিকে নির্বাচন পর্যন্ত অপেক্ষা করতে হবে।।কাদের জলবায়ু পরিবর্তন মোকাবেলায় প্রতিশ্রুত চাঁদার পরিমাণ বাড়াতে হবে : প্রধানমন্ত্রী চাঁপাইনবাবগঞ্জে আন্তর্জাতিক সাক্ষরতা দিবস উপলক্ষে আলোচনা সভা আজ জিসিএ’র আঞ্চলিক কার্যালয়ের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

আলাদা হলো রাবেয়া ও রোকেয়া

  • সর্বশেষ আপডেট শনিবার, ১০ আগস্ট, ২০১৯, ১১.৫১ এএম
  • ২১ বার পড়া হয়েছে

আলোকিত ডেস্কঃ ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) সফল অস্ত্রপচারের পর পাবনার চাটমোহর উপজেলার জমজ কন্যা শিশু রাবেয়া ও রোকেয়া সুস্থ আছে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট চিকিৎসকরা। তবে রোকাইয়া এখনো ঝুঁকির মধ্যে রয়েছে।

শনিবার (১০ আগস্ট) সকালে ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতাল সিএমএইচে এক সংবাদ সম্মেলনে এ কথা জানানো হয়।

সংবাদ সম্মেলনে সংশ্লিষ্ট চিকিৎসরা দাবি করেছেন, পাবনার চাটমোহর উপজেলার মাথা জোড়া লাগানো জমজ কন্যাশিশু রাবেয়া ও রোকাইয়ার সফল অস্ত্রোপচারের মধ্য দিয়ে চিকিৎসা বিজ্ঞানে বাংলাদেশ আরো এগিয়ে গিয়েছে। মাথা জোড়া লাগানো জমজ বাচ্চার অস্ত্রোপচার বিশ্বে বিরল বলে জানান তারা। এছাড়া উপমহাদেশে এরকম অস্ত্রোপচার এটিই প্রথম বলে দাবি করেন চিকিৎসকরা।

এ সময় চিকিৎসারা জানান, রাবেয়া ভালো আছে। কথাও বলতে পারছে। তবে রোকাইয়ার এখনো ঝুঁকির মধ্যে রয়েছে। মস্তিষ্কের এমন সার্জারি এটি ১৭ নম্বর। এখানে যে টেকনোলজি ব্যবহার করা হয়েছে সেটি চিকিৎসা বিজ্ঞানে প্রথম। আগামী ২-৩ মাসের মধ্যে রাবেয়া ও রোকাইয়া দুজনেই সুস্থ স্বাভাবিক হবে বলে আশা প্রকাশ করেন চিকিৎসারা।

শুক্রবার (০২ আগস্ট) ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে এ অস্ত্রোপচার সম্পন্ন হয়। গত বুধবার (৩১ জুলাই) দিনগত রাত ১টা থেকে টানা ৩৩ ঘণ্টা সফল অস্ত্রোপচারের পর মাথা জোড়া লাগানো জমজ শিশু রাবেয়া ও রোকেয়া পৃথক করা হয়।

আপনার মতামত দিন:

শেয়ার করুন

এই ক্যাটাগরির আরও সংবাদ
themebaalokitokant1852550985
©2019-20 All rights reserved Alokitokantho