মঙ্গলবার, ১৩ এপ্রিল ২০২১, ১০:০২ অপরাহ্ন

আবারও পরাজিত হলেন বরিস জনসন

  • সর্বশেষ আপডেট বৃহস্পতিবার, ৫ সেপ্টেম্বর, ২০১৯, ২.৩৩ পিএম
  • ১৬১ বার পড়া হয়েছে

আন্তর্জাতিক ডেস্ক: ব্রেক্সিট ইস্যুতে পার্লামেন্টের নিম্নকক্ষে দ্বিতীয় দফা ভোটাভুটিতে আবারও পরাজিত হয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। স্থানীয় সময় বুধবার (০৪ সেপ্টেম্বর) রাতে হাউস অব কমন্সে এই ভোট অনুষ্ঠিত হয়।

ব্রিটেনে আগামী ১৫ অক্টোবর আগাম নির্বাচনের লক্ষ্যে পার্লামেন্টে বরিস জনসন একটি প্রস্তাব রাখেন। ওই প্রস্তাব পাশের জন্য বুধবার একটি ভোট অনুষ্ঠিত হয়েছে। কিন্তু হাউস অব কমন্সের এমপিরা ভোটে তার বিরোধিতা করেছেন। ফলে পর পর দু’বার পার্লামেন্টে এমপিদের কাছে হেরে গেলেন তিনি।

আগাম নির্বাচনের প্রস্তাবে দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় তা খারিজ হয়ে গেছে। এর আগে সংসদ সদস্যরা চুক্তি ছাড়াই ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে যাওয়ার বিষয়টি আটকে দিয়ে একটি বিল পাশ করেন। এই বিলটি এনেছে বিরোধী দলগুলো। তাদের সঙ্গে যোগ দিয়েছে ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির একদল বিদ্রোহী এমপি।

তবে বিরোধী দল লেবার পার্টি বলছে, তারা আগাম নির্বাচনের বিরোধী নয়। গত দুই বছর যাবত লেবার পার্টির নেতা জেরেমি করবিন আগাম নির্বাচনের দাবি জানিয়ে আসছেন। কিন্তু এই মুহূর্তে লেবার পার্টির অগ্রাধিকার হচ্ছে চুক্তি ছাড়া বেক্সিট বন্ধ করা। তাই হাউস অব কমন্সে যে বিল পাশ  হয়েছে সেটি এখন হাউজ অব লর্ডসে যাবে। এরপর রানির সম্মতির জন্য সেটি পাঠানো হবে।

এসব ধাপে ধাপে পার হবার যখন পুরোপুরি নিশ্চিত হওয়া যাবে যে চুক্তি ছাড়া ব্রেক্সিট আর হচ্ছে না, তখন নির্বাচনের ব্যাপারে বিরোধী দল লেবার পার্টির কোন আপত্তি থাকবে না।

আপনার মতামত দিন:

শেয়ার করুন

এই ক্যাটাগরির আরও সংবাদ
themebaalokitokant1852550985
©2019-20 All rights reserved Alokitokantho