মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১২:২৩ অপরাহ্ন
শিরোনাম
আশুলিয়া প্রেসক্লাব চত্বরে ককটেল বিষ্ফোরন সাভার ও আশুলিয়ায় র‌্যাবের অভিযানে বিদেশী বিয়ার ও ট্যাপেন্টাডল ও অস্ত্র সহ ৬জন আটক দুই শিক্ষার্থীকে বেঁধে মারধর, শিক্ষক আটক চলমান মহামারিই শেষ নয়, ভবিষ্যতের জন্যেও বিশ্বকে প্রস্তুত থাকতে হবে : ডব্লিওএইচও দেশের বিভিন্ন রুটে কমিউটার, মেইল, এক্সপ্রেস এবং লোকাল ট্রেন পরিচালনার সিদ্ধান্ত দেশে করোনা সংক্রমণ কমেছে।। সরকার পরিবর্তন চাইলে বিএনপিকে নির্বাচন পর্যন্ত অপেক্ষা করতে হবে।।কাদের জলবায়ু পরিবর্তন মোকাবেলায় প্রতিশ্রুত চাঁদার পরিমাণ বাড়াতে হবে : প্রধানমন্ত্রী চাঁপাইনবাবগঞ্জে আন্তর্জাতিক সাক্ষরতা দিবস উপলক্ষে আলোচনা সভা আজ জিসিএ’র আঞ্চলিক কার্যালয়ের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

আজ বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদের মৃত্যুবার্ষিকী

  • সর্বশেষ আপডেট বৃহস্পতিবার, ৫ সেপ্টেম্বর, ২০১৯, ২.৩২ পিএম
  • ১৮ বার পড়া হয়েছে

নড়াইল প্রতিনিধি: বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ শেখের ৪৮তম মৃত্যুবার্ষিকী আজ (০৫ সেপ্টেম্বর)। মুক্তিযুদ্ধে যশোরের শার্শায় পাক হানাদার বাহিনীর সাথে সম্মুখ যুদ্ধে শহীদ হন তিনি। নড়াইলের মহিষখোলা গ্রামের নাম করণ করা হয়েছে নূর মোহাম্মদ নগর। সেখানে তাঁর নামে প্রতিষ্ঠা করা হয়েছে স্কুল ও কলেজ। এদিকে, মৃত্যুবার্ষিকী উপলক্ষে তার জন্মস্থানে নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

১৯৩৬ সালের ২৬ ফেব্রুয়ারি নড়াইল সদরের মহিষখোলা গ্রামে জন্মগ্রহণ করেন বীরশ্রেষ্ঠ ল্যান্স নায়েক নূর মোহাম্মদ শেখ। ১৯৫৯ সালের ২৪ মার্চ তৎকালীন ইষ্ট পাকিস্তান রেজিমেন্ট-ইপিআরে যোগ দেন তিনি। একাত্তরে মুক্তিবাহিনীতে যোগ দিয়ে ৮ নম্বর সেক্টরের অধীনে যুদ্ধে অংশ নেন। পাঁচ সেপ্টেম্বর যশোরের শার্শা উপজেলার গোয়ালহাটি গ্রামে পাক হানাদার বাহিনীর সাথে সম্মুখযুদ্ধে শহীদ হন নূর মোহাম্মদ। পরে শার্শার কাশিপুর গ্রামে তাকে সমাহিত করা হয়।

২০০৮ সালে তাঁর জন্মভূমি মহিষখোলা গ্রামের নাম পরিবর্তন করে রাখা হয় ‘নূর মোহাম্মদ নগর’। জেলা পরিষদের উদ্যোগে নির্মাণ করা নূর মোহাম্মদ শেখ গ্রন্থাগার ও স্মৃতি জাদুঘর। বসতভিটায় স্মৃতিস্তম্ভ নির্মাণ করা হলেও সীমানা প্রাচীর না থাকায় অরক্ষিত অবস্থায় রয়েছে।

নূর মোহাম্মদের নামে প্রতিষ্ঠিত স্কুল এবং কলেজ এমপিওভুক্ত হয়নি ১৯ বছরেও। এছাড়া বিদ্যালয় ভবনে টিনের চালার কারণে বর্ষা ও গরমে ক্লাস করতে অসুবিধা হয় বলে জানিয়েছে শিক্ষার্থীরা।

এসব সমস্যা সমাধানের আশ্বাস দিয়েছেন জেলা প্রশাসক আনজুমান আরা। এ সময় তিনি দেশের স্বাধীনতা সংগ্রামে বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদের বীরত্ব গাঁথা নতুন প্রজন্মের মাঝে ছড়িয়ে দেয়ার আহ্বান জানান।

আপনার মতামত দিন:

শেয়ার করুন

এই ক্যাটাগরির আরও সংবাদ
themebaalokitokant1852550985
©2019-20 All rights reserved Alokitokantho